রক্তাক্ত ভোলা: হেলিকপ্টারে যাচ্ছে বিজিবি, কোস্টগার্ড মোতায়েন

ভোলার বোরহানউদ্দিনে পুলিশের সঙ্গে মুসল্লি ও গ্রামবাসীর সংঘর্ষের ঘটনায় উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে যাচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এরই মধ্যে জরুরি ভিত্তিতে ঢাকা থেকে এক প্লাটুন বিজিবি হেলিকপ্টারযোগে ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছে। সংঘর্ষে ৪ জন নিহত ও ১০ পুলিশসহ শতাধিক লোক আহত হওয়ার পরপরই সেখানে ৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।

এদিকে এক প্লাটুন কোস্টগার্ড সদস্য সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে বলে জানিয়েছে বাংলাদেশ কোস্টগার্ড সূত্র। কোস্টগার্ডের মিডিয়া উইংয়ের সদস্য কাজী ফয়সল হোসেন ব্রেকিংনিউজকে এক প্লাটুন কোস্টগার্ড সদস্য ঘটনাস্থলে পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

রবিবার (২০ অক্টোবর) বেলা ১১টার দিকে বোরহানউদ্দিন হাই স্কুল মাঠে পূর্বঘোষিত একটি সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে মুসল্লিদের সংঘর্ষে ৪ জন নিহত ও পুলিশসহ শতাধিক লোক আহত হওয়ার খবর পাওয়া যায়।

ভোলার পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সার গণমাধ্যমকে তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত করলেও হাসপাতাল সূত্রে ৪ জন নিহতের খবর জানানো হয়।

নিহতরা হলেন- কলেজছাত্র মো. শাহিন, মাদরাসাছাত্র মাহবুব, মাহফুজ (৪৫) ও মিজান (৫০)।

বিজিবি মুখপাত্র শরিফুল ইসলাম ব্রেকিংনিউজকে বলেন, ‘উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে চার প্লাটুন বিজিবি ভোলায় পাঠানো হচ্ছে। এরমধ্যে এক প্লাটুন বিজিবি হেলিকপ্টারযোগে রওনা দিয়েছে।’

জানা যায়, ফেসবুকে হযরত মোহাম্মদ (সা.) নিয়ে কটূক্তির অভিযোগে গতকাল শনিবার বিপ্লব বিশ্বাস নামে এক যুবককে আটক করে বোরহানউদ্দিন থানা পুলিশ। এ ঘটনাকে কেন্দ্র করে রবিবার সকালে সমাবেশের আয়োজন করা হয়। সময়ের আগে সমাবেশ শেষ করতে বলায় মুসল্লিদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। মুসল্লি ও এলাকাবাসী থানা ঘেরাও করে। পরে পুলিশ গুলি চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, শুক্রবার বিকেলে বিপ্লব চন্দ্র শুভ নামে একটি ফেসবুক আইডি থেকে আল্লাহ ও নবী রাসুল সম্পর্কে কুরুচিপূর্ণ কিছু কথাবার্তা কয়েকজন ফেসবুক বন্ধুর কাছে ম্যাসেজ করা হয়। এক পর্যায় কয়েকটি আইডি থেকে ম্যাসেজগুলোর স্ক্রিনশর্ট নিয়ে ফেসবুকে কয়েকজন প্রতিবাদ জানালে বিষয়টি ছড়িয়ে পড়ে। এই অবস্থায় সন্ধ্যার পর বিপ্লব চন্দ্র বোরহানউদ্দিন থানায় আইডি হ্যাক হয়েছে মর্মে জিডি করতে আসেন।

এ সময় পুলিশ বিষয়টি তদন্ত ও জিজ্ঞাসাবাদের জন্য বিপ্লব চন্দ্রকে তাদের হেফাজতে রাখে। এ ঘটনায় রবিবার ডাকা সমাবেশেই এই সংঘর্ষের ঘটনা ঘটে।

Facebook Comments