কাশ্মীর ইস্যুতে অবশেষে মুখ খুললো সৌদি আরব

ভারতে উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকার কতৃক দেশটির সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্তির মাধ্যমে কাশ্মীরের শেষ স্বাধীনতাটুকুও কেড়ে নেয়ার ঘটনায় অবশেষে প্রতিক্রিয়া জানিয়েছে সৌদি আরব।
কাশ্মীর উপত্যকায় শান্তি এবং স্থিতিশীলতা রক্ষা করতে পাকিস্তান ও ভারতের প্রতি আহ্বান জানিয়ে গতকাল বৃহস্পতিবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ৩৭০ বাতিলের পর জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতির দিকে নজর রাখছে সৌদি।
জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ঘটনায় সৌদি আরব উদ্বিগ্ন বলে জানিয়েছেন দেশটির মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। আন্তর্জাতিক সংশ্লিষ্ট প্রস্তাবনা অনুযায়ী, উপত্যকার শান্তিপূর্ণ ব্যবস্থা নেয়ার আহ্বান জানান সৌদি এই কর্মকর্তা। একই সঙ্গে জম্মু-কাশ্মীরের মানুষের স্বার্থ বিবেচনা করার আহ্বান জানিয়েছে দেশটি।
গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলে ভারতীয় সিদ্ধান্তের পর পারমাণবিক অস্ত্রধারী দুই চিরবৈরী প্রতিবেশীর মাঝে উত্তেজনা চরমে পৌঁছেছে। পাকিস্তানের সেনাবাহিনীকে সর্বোচ্চ নজরদারি এবং প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।
কাশ্মীরের মর্যাদা বাতিলের একদিন পর বুধবার ইসলামাবাদে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার ও নয়াদিল্লি থেকে পাকিস্তানের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। ভারতের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত ও সমঝোতা ট্রেনের চলাচলও বন্ধ করে দিয়েছে দেশটি।
কাশ্মীরে আন্তর্জাতিক সম্প্রদায়গুলোকে সহায়তার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

Facebook Comments